ছেলেবেলা
- মোঃ ইসরাইল হোসেন ১০-০৫-২০২৪

ফেলে আসা ছেলেবেলা, কি মধুর শৈশব!
চোখে ভাসে আজো আহা দিনগুলি ওই সব!
দুরন্ত ছুটে চলা, ছুটন্ত কৈশোর।
ছোখ বুজে শুনে যাই মুখরিত ওই শোর!
ছিপ ফেলে মাছ ধরা, টোপ গেলা, বড়শি!
চুরি করে আম পাড়া, দিতো তাড়া পড়শি!
স্কুল থেকে পালিয়ে, পুকুরেতে সোজা ঝাপ!
মায়ের পিটুনিতে শোধ দিতে হতো সেই পাপ!

পড়া না করার দায়ে, রোজ লাল হতো হাত!
বেতের ছাপ পড়তেই টপাটপ ছয়-সাত!
গ্রাম জুড়ে এক ঝাঁক তরুণের কোলাহল,
পাড়া থেকে ও পাড়া, কভু যাবে ভোলা বল?
গ্রীষ্মের দুপুরেতে টসটসে পাকা আম,
সারাদিন ছুটে চলা, খেলাধুলা অবিরাম।
ডাংগুলি, কানামাছি , ক্রিকেট আরো কত কী!
পাবো ফিরে কোন দিন, সেদিনের মত কি?

বৃষ্টিতে ফুটবলে এলোমেলো লাথি ওই!
আড্ডায় মুখরিত জোসনার রাতি ওই।
লাটিম আর মার্বেলে শুরু হতো অভিযান,
সেদিনের কাছে আজ এদিনের সবই ম্লান!
ঘুড়ি নিয়ে আকাশে রোজ দিতো উকি সে,
কেটে গেলে ঘুড়িখানা হতো মহা দুখী সে।
শীতের সকালে খাওয়া সেই পিঠা পুলিটা,
মা'কে 'মা' বলে ডাকা সেই মিঠা বুলিটা!

এখনো তো ছুটে চলি, তবে সেই সুখ কই?
মুখোশের এতো ভীড়ে প্রিয় সেই মুখ কই?
উদাস মন যায় চলে ফেলে আসা শিকড়ে,
সোনাঝড়া দিনগুলো বল ভুলি কী করে?
আজ শুধু বেয়ে ওঠা জীবিকার সিঁড়িতে,
তবে, মন চায় খুব সেই নয়-দশে ফিরিতে
ছেলেবেলা চোখ মেলে স্মৃতিদের আকাশে
সুখ যাকে বলে, আছে সেখানেই রাখা সে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

artlesstanzim
০৪-০১-২০১৯ ১৭:৫১ মিঃ

কবিতায় ডুবে গেছিলাম, মনে হয় যেন শৈশব থেকে ঘুরে এসেছি!